সোনারগাঁওয়ের ঐতিহাসিক পানাম নগরে দুর্লভ প্রজাতির একশ গাছের চারা রোপণ

প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণ সংস্থা প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন এবং তরুপল্লব যৌথভাবে আজ নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের ঐতিহাসিক পানাম নগরে দুর্লভ প্রজাতির একশ গাছের চারা রোপণ করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো সুলতানচাঁপা, মাইলাম, কনকচাঁপা, বৈলাম, রক্তন, তূণ, হলদু, পুত্রঞ্জীব, রসকাউ, তেলশুর, ধারমারা, কানাইডিঙা. ভূঁইকদম, নাগেশ্বর, স্বর্ণচাঁপা, নাগলিঙ্গম, গর্জন, বুদ্ধনারকেল ইত্যাদি।

সকাল ১১টায় প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন-এর চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, তরুপল্লব-এর সহসভাপতি শাহজাহান মৃধা বেনু এবং সাধারণ সম্পাদক মোকারম হোসেন গাছ লাগানোর মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন। পরে অনুষ্ঠানে আগত অতিথি পাখিবিদ ইনাম আল হক, সাংবাদিক প্রভাষ আমিন, পাখি গবেষক তারেক অনু, শামীম আহমেদ, মোঃ দবির হোসেন এবং তরুপল্লবের কর্মকর্তা ইমাম গাজী, সালমা বিনতে নূর, লায়লা আহমেদ, সাহানা চৌধুরীসহ উপস্থিত সবাই পানাম নগরের বিভিন্ন স্থানে বিপন্ন প্রজাতির এই গাছগুলো রোপণ করেন।

আয়োজনকারী দুই সংস্থার কর্মকর্তারা মনে করেন পানাম নগরী একটি ঐতিহাসিক স্থান। স্থানটির সঙ্গে সংগতি রেখে দেশের ঐতিহ্যবাহী বিপন্ন উদ্ভিদগুলো এখানে রোপণ করা হয়েছে। তাঁরা আশা করেন সংরক্ষিত স্থানে লাগানো এই উদ্ভিদগুলো দেশের উদ্ভিদ ঐতিহ্য সমুন্নত রাখতে অনন্য ভূমিকা পালন করবে। পাশাপাশি প্রতিদিন এখানে আসা দর্শনার্থীরাও এসব বিরল গাছের সান্নিধ্যে সময় কাটাতে পারবেন।

২১ আগস্ট, ২০২১

No Comments Yet

Leave a Reply

Your email address will not be published.