কক্সবাজারের আকাশে হাজার ঘুড়ি

হরেক রঙের বাহারি ঘুড়ি আর নানান আকৃতির দেশীয় পুতুলের সাজে কক্সবাজারে শুরু হলো ‘জাতীয় ঘুড়ি উৎসব ২০১৪’। উৎসবের বিশেষ আকর্ষণ ‘মহা ঘুড়ি’ উড্ডয়নের মাধ্যমে উৎসবের উদ্বোধন করেন মাননীয় তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু।

হরেক রঙের বাহারি ঘুড়ি আর নানান আকৃতির দেশীয় পুতুলের সাজে কক্সবাজারে শুরু হলো ‘জাতীয় ঘুড়ি উৎসব ২০১৪’। উৎসবের বিশেষ আকর্ষণ ‘মহা ঘুড়ি’ উড্ডয়নের মাধ্যমে উৎসবের উদ্বোধন করেন মাননীয় তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশের চীনা রাষ্ট্রদূত লি জুন, সংসদ সদস্য ওসমান সারওয়ার আলম চৌধুরী, বাংলাদেশ ঘুড়ি ফেডারেশনের সভাপতি ড. এ.আর.খান, সাধারণ সম্পাদক শাজাহান মৃধা বেনু এবং কক্সবাজারের জেলা প্রশাসক জনাব রহুল আমিন।
উৎসব উদ্বোধনকালে তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু ঘুড়ির নির্মল আনন্দ এবং সাম্প্রদায়িক বিভেদ ছেড়ে উৎসবের নির্মল আনন্দ নেবার জন্য উপস্থিত সকলকে আহবান জানান। এরআগে উৎসবের শুরুতে ঘুড়ি ফেডারেশনের সাধারণ সম্পাদক জনাব শাজাহান মৃধা বেনু উপস্থিত সুধি এবং বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকদের উদ্দেশ্য সংক্ষিপ্ত বক্তব্যে উৎসবের বিভিন্ন দিক নিয়ে কথা বলেন। জনাব মৃধা আরও বলেন বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত পর্যটকদের কাছে আরো আকর্ষণীয় করে তোলার লক্ষ্যে কক্সবাজারে এই উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ ঘুড়ি ফেডারেশন। প্রতিবছরের ন্যায় পর্যটন শহর কক্সবাজারে শুক্র ও শনিবার চলবে ঘুড়ি উৎসব ২০১৪। বাংলাদেশ ঘুড়ি ফেডারেশনের আয়োজনে কক্সবাজার সমুদ্র সৈকতের লাবণী ও সুগন্ধা পয়েন্টে এই উৎসব হচ্ছে।

এবারের ঘুড়ি উৎসবে থাকছে বিশাল পকেট কাইট, ড্রাগন সিরিজ কাইট, ট্রেন কাইট, গোলাপসহ নানা রংয়ের আকর্ষণীয় বিদেশি ঘুড়ি। ফানুস ওড়ানো, আলোক ঘুড়ি ওড়ানো, লায়ন্স ডান্স, রোমাঞ্চকর জর্বিং বলসহ নানা আয়োজনও থাকবে। এছাড়া থাকবে ঘুড়ি কাটাকাটি ও শিশুদের জন্য উন্মুক্ত ঘুড়ি ওড়ানো প্রতিযোগিতা। এছাড়া উৎসবে বিভিন্ন দেশি-বিদেশি ঘুড়ি ছাড়াও হট এয়ার বেলুন, প্যারা গ্লাইডার, প্যারা সেইলিং, প্যারা মটর এবং আল্ট্রা লাইট এয়ারওয়েজ প্রর্দশিত হচ্ছে। ঢাকাসহ সারা বাংলাদেশ থেকে ১০৮ জনের দল এই উৎসবে অংশগ্রহণ করছেন। এছাড়া সমুদ্র সৈকতে আগত পর্যটকরা এই উৎসবের বিভিন্ন পর্বে অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন। বাংলাদেশ ঘুড়ি ফেডারেশনের আয়োজিত এই উৎসবে সহআয়োজক হিসেবে আছে বাংলাদেশের চীনা দূতাবাস। এছাড়া পৃষ্টপোষকতায় ওয়ালটন বাংলাদেশ, বাংলাদেশ পর্যটন বোর্ড এবং ক্রীড়া পরিষদ।

৩১ জানুয়ারি ২০১৪, news.priyo.com

No Comments Yet

Leave a Reply

Your email address will not be published.